Ad Code

Responsive Advertisement

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করুন।


 

বর্তমানে জন্ম নিবন্ধন যাচাই করা প্রায় বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কেননা এখন যেকোনো কাজে ডিজিটাল জন্ম সনদ প্রয়োজন হয়। আর জন্ম সনদ আসল/নকল কিংবা ডিজিটাল কিনা তা জন্ম নিবন্ধন তথ্য যাচাইয়ের মাধ্যমেই জানা যায়।

উদ্দীপক.কমের আজকের এই ব্লগ পোস্টে আমি আপনাকে সবচেয়ে সহজে জন্ম সনদ তথ্য যাচাই করার পদ্ধতি শিখাবো। তবে এর জন্য আপনার যা যা প্রয়োজন হবে…

  • স্মার্টফোন
  • জন্ম নিবন্ধন নাম্বার
  • জন্ম তারিখ

তাহলে চলুন শুরু করি।

জন্ম নিবন্ধন কেন যাচাই করবেন?

বাংলাদেশে ২০০৬ সাল থেকে জন্ম এবং মৃত্যু নিবন্ধন আইন প্রতিটি নাগরিকের জন্য বাধ্যতামূলক করা হয়। এ যাবৎ অনেক বছর পেরিয়ে গেছে।

এখন ডিজিটাল সময়ে সবার অনলাইন জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামুলক। এই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করা খুবই জরুরি। আসুন জেনে নেই কেন যাচাই করবেন।

নানা কারণে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হয়। এ জন্য কোন ফি প্রদান করতে হয় না। জন্ম নিবন্ধন নাম্বার, জন্ম তারিখ জানা থাকলে অনলাইনে তা যাচাই করা খুব সহজ।

যে যে কারণে জন্ম নিবন্ধন যাচাই করবেন…

জন্ম নিবন্ধন আসল নাকি নকলঃ বর্তমানে খুবই সহজে জন্ম নিবন্ধন নকল করে নেয়া যায়। এটি একমাত্র অনলাইনে যাচাই বাছাইকরণের মাধ্যমে জানা যাবে।

কারণ অনলাইনে জন্ম নিবন্ধনের নকল সনদের তথ্য খুঁজে পাওয়া যাবে না। তাই জন্ম নিবন্ধন সনদ অরিজিনাল নাকি ফেইক তা বুঝার জন্য যাচাই করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্যঃ নানান শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্যে অবশ্যই জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হয়ে থাকে। সেক্ষেত্রও অরিজিনাল জন্ম সনদ বের করার জন্য জন্য এটিকে যাচাই করে নিতে হয়।

নতুন ভোটার আইডি কর্ডের ক্ষেত্রেঃ আগের যুগ চলে গেছে। বর্তমানে যদি নতুন ভোটার আইডি কার্ড করতে হয়, তাহলে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ জরুরি। জন্ম সনদের নাম্বার দিয়ে অনলাইনেই তা যাচাই করার মাধ্যমে নতুন ভোটার আইডি কার্ড করা যাবে।

জন্ম নিবন্ধন ডিজিটাল কিনাঃ সতেরো ডিজিটের সকল জন্ম সনদ এবং যার ডেটা সমূহ অনলইনে রয়েছে। সেসব ডিজিটাল জন্ম নিবন্ধন। বর্তমানে ডিজিটাল কপি ব্যবহার করা হয়ে থাকে। ডিজিটাল কি না তা জানার জন্যেও যাচাই করা প্রয়োজন। এছাড়াও আরও নানান কারণে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা যেতে পারে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

প্রথমে everify.bdris.gov.bd ভিজিট করুন। এরপর একটি ফরম পাবেন, সেই ফরমে জন্ম নিবন্ধন নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা সমাধান করে সার্চ বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন যাচাই করা হয়ে যাবে।

আরও বিস্তারিতভাবে বুঝতে এই প্রক্রিয়াটি ধাপনুসারে নিচে তুলে ধরা হয়েছে।

#ধাপ ১: Birth and Death Verification সাইটে প্রবেশ

জন্ম নিবন্ধন যাচাই ওয়েবপেজ
জন্ম নিবন্ধন যাচাই ওয়েবপেজ

অনলাইনে জন্ম সনদ চেক করতে প্রথমে everify.bdris.gov.bd ভিজিট করতে হবে। কারণ এই ওয়েবসাইটে জন্ম নিবন্ধ সনদের সকল ডেটা থাকে। ওয়েবসাইটে ঢুকে প্রয়োজনীয় তথ্য লিখে সার্চ করলেই সব জন্ম সনদ যাচাই করে নেয়া যাবে।

এটি জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার অফিসিয়াল ওয়েবসাইট।

#ধাপ ২: জন্ম নিবন্ধন নম্বর প্রদান

সাইটে প্রবেশের পর একটি ফরম সামনে দেখা যাবে। নিচের ছবিটির মতো।

জন্ম নিবন্ধন নাম্বার প্রদান ঘর
জন্ম নিবন্ধন নাম্বার প্রদান ঘর

প্রথমে সেখানে আপনাকে আপনার জন্ম নিবন্ধন নাম্বার input/ইনপুট করাতে হবে। জন্ম নিবন্ধন সনদের কপিটি দেখে সতেরো ডিজিটের জন্ম সনদ নাম্বার দিন।

#ধাপ ৩: জন্ম তারিখ প্রদান

জন্ম নিবন্ধনের নাম্বারের পরে আরেকটি বক্স থাকবে সেখানে জন্ম তারিখ নির্বাচনের জন্য একটি input box দেখবেন। নিচের ছবিটি দেখুন।

জন্ম তারিখ প্রদান ঘর
জন্ম তারিখ প্রদান ঘর

সেই ইনপুট বক্সের মধ্যে ক্লিক করে জন্ম তারিখ নির্বাচন করতে হবে। নির্বাচন করার অপশন না পেলে YYYY-MM-DD Format ইউজ করে Birth date লিখে দিতে হবে।

#ধাপ ৪: ক্যাপচা পূরন

জন্ম নিবন্ধন সনদ নাম্বার এবং তারিখ প্রদান করার পর, শেষে একটি ক্যাপচা সমাধান করার বক্স দেখা যাবে।

ক্যাপচা পূরন ঘর
ক্যাপচা পূরন ঘর

আপনার সেখানে ক্যাপচা ফিলা-আপ করা লাগবে। আর এই ক্যাপচা খুবই সহজে সমাধান করা যায়।

বক্সের ইনপুটের উপরে একটা অঙ্ক দেখা যাবে (সাধারণ অঙ্ক)। সেটি সমাধান করতে হবে এবং “The answer is” বক্সে লিখে ফেলতে হবে অর্থাৎ ক্যাপচা বক্সে।

#ধাপ ৫: জন্ম তথ্য অনুসন্ধান

জন্ম তথ্য অনুসন্ধান
জন্ম তথ্য অনুসন্ধান

ফরমের সকল তথ্য ভালোভাবে ফিলাপ করে সার্চ বাটনটিতে চাপতে হবে। search এ ক্লিক  পূর্বে আরও একবার আপনার ইনফরমেশন গুলি যাচাই করে নিবেন।

এতে কোনো তথ্য ভুল প্রদান করলেও আপনি সাথে সাথে তা সমাধান করে ফেলতে পারবেন।

#ধাপ ৬: জন্ম তথ্য যাচাই

সার্চ বাটনে ক্লিক করার পরপরই আপনার সামনে একটি জন্ম নিবন্ধনের যাচাইকরণ কপি দেখা যাবে।

জন্ম নিবন্ধন যাচাই তথ্য
জন্ম নিবন্ধন যাচাই তথ্য

তখন পূনরায় আপনি আপনার জন্মনিবন্ধনের সাথে অনলাইনের তথ্যগুলো মিলিয়ে নিবেন।

মিলিয়ে নিয়ে ঠিক থাকলে তো হলোই। তবে অনেকের ক্ষেত্রে দেখা যায় “Record Not Found” লেখাটি চলে আসে। এমন দেখালে বুঝতে হবে আপনার দেয়া ইনপুট করা ইনফরমেশনের মধ্যে ভুল আছে। এবং আবার ইনফো/তথ্য চেক করুন।

কথা হচ্ছে কখন বুঝবেন যে জন্ম সনদটি ডিজিটাল নয় বা তা নকল? যখন সব ঠিকমত ইনপুট করার পরেও সেইম লেখাটি অর্থাৎ “Record Not Found” লেখাটি Show করে তাহলে বুঝে নিতে হবে সনদটি নকল কিংবা ডিজিটাল কপি নয়।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

বলতে বলতে চলে এলাম শেষ পর্যায়ে। সব কাজ শেষে যে কাজটি বাকি থাকে সেটি জন্ম নিবন্ধন সনদ যাচাই করা কপিটি ডাউনলোড করা। এটি করা খুবই সহজ, তেমন ঝামেলা পোহাতে হবে না।

যখন জন্ম সনদ যাচাই করা শেষ হবে তখন কয়েকটি কাজ করতে হবে।

প্রথমেই জন্ম নিবন্ধনের সনদ যাচাই করে ফলাফলে পেইজে আসুন। রেজাল্ট বা ফলাফল পেইজে যাবার পর আপনার কম্পিউটার এর কিবোর্ড থেকে “Ctr+P” একসাথে চেপে হোল্ড করে ধরে রাখুন।

তখনই একটি pop-up আসবে আর তখন যদি চান যাচাই কপিটিকে PDF আকারে Save বা Download করে নিতে পারবেন। আবার চাইলে Print করেও সংরক্ষণ করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড
জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

পিডিএফ ফরমেটে সেভ করতে pop-up পেজ-এ “Destination” অপশন থেকে “Save as Pdf” কে নির্বাচন করলেই আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড হয়ে যাবে।

তাছাড়া যদি চান প্রিন্ট করবেন তাহলে Microsoft Print to PDF সিলেক্ট করে প্রিন্ট করুন সহজে। আর এই সহজ সহজ ধাপগুলি ফলো করার মাধ্যমেই আপনি আপনার যাচাই কপি ডাউনলোড করতে সক্ষম হবেন।


আমার বক্তব্য

আমি আশা করছি এই ব্লগ পোস্টের ধাপগুলো অনুসরণ করে আপনি সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

এবার, আমার পরামর্শ থাকবে যে, জন্ম সনদ যাচাই করার পর যাচাই কপিটি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করে রাখার।

কেননা এতে পরবর্তী আপনাকে আবার Jonmo Nibondhon Jachai করতে হবে না। আপনি সহজেই সেই যাচাই কপিটির সাহায্যে বিভিন্ন সরকারি সেবা উপভোগ করতে পারবেন।

যাইহোক, এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে আমাকে জানান। আমি দ্রুত আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।


যেকোনো প্রয়োজনে Facebook অথবা WhatsApp এ আমি..!!

ধন্যবাদ


Post a Comment

0 Comments

Close Menu