Ad Code

Responsive Advertisement

হোম ট্যাবের ব্যবহার (Using the MS Word Home Tab)

 

হোম ট্যাবের ব্যবহার (Using the MS Word Home Tab)


Clickborad

ক্লিপবোর্ড হল আপনার কম্পিউটারে একটি হোল্ডিং প্লেস যেখানে আপনি অস্থায়ীভাবে ডেটা (টেক্সট, ছবি ইত্যাদি) সংরক্ষণ করতে পারেন। আপনি যখন কিছু অনুলিপি করেন, তখন আপনার নির্বাচন ক্লিপবোর্ডে রাখা হয়, যেখানে আপনি অন্য কিছু অনুলিপি না করা বা আপনার কম্পিউটার বন্ধ না করা পর্যন্ত এটি থাকে।


Paste

লেখা Select করে Home মেনু থেকে Cut এবং Copy এ ক্লিক করি। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।

  • Keep Source Formatting : প্রথম ক্ষেত্রে সিলেক্টকৃত টেক্সট হুবহু ফরম্যাটিং সহ পেস্ট হবে।

  • Marge Formatting :

  • Keep Text Only : কার্সর-পজিশনের ফরম্যাটিং অনুযায়ী টেক্সট ফরম্যাটিং হবে।


Cut

কোন লেখা বা Document এক স্থান থেকে কেটে অন্য স্থানে স্থানান্তর করাকে Cut বলে। লেখা Select করে Home মেনু থেকে Cut ( অথবা “Ctrl+X” ) এ ক্লিক করি। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।


Copy

কোন লেখার কিংবা যে কোন Document এর অনুরূপ আরেকটি তৈরী করারে Copy বলে। লেখা Select করে Home মেনু থেকে Copy তে ক্লিক করি অথবা সিলেক্ট কৃত লিখার উপর রাইট ক্লিক করেও Copy করা যায়। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।


Format Painter

কোন লেখার ফরম্যাট কে কপি করতে ব্যবহার করা হয় । যেমন ধরুন কোন লেখার কালার এবং স্টাইল করা আছে এবার আর একটি নতুন লেখাকে একই রকম ফরম্যাট আনতে এই অপশন টি ব্যবহার করা হয়।


Font

অক্ষর, সংখ্যা, এবং বৈশিষ্ট্যসমৃদ্ধ চিহ্নের সমন্বিত সেট বুঝায় যা একটি টেক্সটের স্টাইল এবং দৃশ্যমান দিকের সৌন্দর্য নির্ধারণ করে। এটি আমাদের লেখা, ডিজাইন, এবং প্রজেক্টে আবশ্যক একটি বিষয়। এটি বিভিন্ন ধরণের টেক্সট স্টাইলিং এর মধ্যে একটি।


Font

একটি ডুকুমেন্ট তৈরির জন্য আমাদের প্রথমে Font সিলেক্ট করে নিতে হবে। Font সিলেক্ট করার জন্য নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন -

  • Home মেনু বারে Font Group থেকে “Font” ট্যাবটি ক্লিক করুন।

  • ফন্ট ট্যাবে, আপনি ফন্ট সিলেক্ট করার জন্য ফন্ট ড্রপডাউন মেনুতে ক্লিক করতে পারেন অথরা ফন্টে নাম লিখতে পারেন।

  • আপনি যখন নতুন ফন্ট সিলেক্ট করবেন, আপনার টেক্সটগুলো নির্দিষ্ট ফন্টে পরিবর্তিত হয়ে যাবে। আপনি আপনার পছন্দমত ফন্ট সিলেক্ট করতে পারেন, যেমন Arial, Times New Roman, Calibri, ইত্যাদি।

  • ডুকুমেন্ট তৈরা করার পর যদি “ফন্ট” পরিবর্তন করতে হয় তাহলে প্রথমে আপনার ডুকুমেন্টটি সিলেক্ট করে নিবেন। এরপর ফন্ট ড্রপডাউন মেনুতে ক্লিক করি ফন্ট পরিবর্তন করবেন।

  • যদি ‍নিদিষ্ট কোন লাইন বা প্যারাগ্রাফ এর “ফন্ট” পরিবর্তন করতে হয় তাহলে প্রথমে আপনার ‍নিদিষ্ট কোন লাইন বা প্যারাগ্রাফটি সিলেক্ট করে নিবেন। এরপর ফন্ট পরিবর্তন করবেন।


Font Size

ফন্ট সাইজ পরিবর্তন করার জন্য ফন্ট স্টাইলের পাশে সংখ্যা লেখা যে টা দেখছেন সেটা ফন্ট সাইজ। এখানে ক্লিক করে আপনার সুবিধা মত ফন্ট সাইজ পরিবর্তন করতে পারবেন।

তবে এখানে খেয়াল করুন যে 72 এর বেশি ফন্ট সাইজ নাই তাহলে কি করবেন ? খেয়াল করুন ফন্ট সাইজের মধ্যে যে লেখাগুলো আছে সেখানে ক্লিক করে আপনার ইচ্ছা মত ফন্ট সাইজ (সর্বোচ্চ 1638)বসিয়ে কিবোর্ড থেকে Enter প্রেস করলে সেই সাইজটি আপনার সিলেক্ট করা লেখাগুলোর উপর Apply হয়ে যাবে।


Blod

সিলেক্ট অবস্থায় “Ctrl+B” দিলে সিলেক্ট লেখা বোল্ড হবে।


Italic

সিলেক্ট অবস্থায় “Ctrl+I” দিলে সিলেক্ট লেখা ইটালিক বা ডানে বাঁকা হবে।


Under line

সিলেক্ট অবস্থায় “Ctrl+U” দিলে সিলেক্ট লেখার নিচে আন্ডারলাইন চলে আসবে।


Strikethrough

এটি সিলেক্ট অবস্থায় করলে মাঝখান দিয়ে কাটা দাগ দেখা যাবে।

  • Double Strikethrough : এটি সিলেক্ট অবস্থায় করলে মাঝখান দিয়ে ডাবল কাটা দাগ দেখা যাবে।


Superscript

“Ctrl + Shift + +” সাধারণ লেখার থেকে একটু উপরে লেখার জন্য প্রয়োজনীয় লেখাকে সিলেক্ট করে Home থেকে Superscript অপশন সিলেক্ট করতে হবে তাহলে প্রয়োজনীয় লেখা Superscript হবে।


Subscript

“Ctrl + =” সাধারণ লেখার থেকে একটু নিচে লেখার জন্য প্রয়োজনীয় লেখাকে সিলেক্ট করে Home থেকে Subscript অপশন সিলেক্ট করতে হবে তাহলে প্রয়োজনীয় লেখা Subscript হবে।


Change Case

ওয়ার্ড প্রোগ্রাম উইন্ডোর উপরে মেন্যু বারে, Home ট্যাবে গিয়ে ক্লিক করুন Change Case আইকনে, যার আছে একটি বড় অক্ষরের 'A' এবং এর সাথে একটি ছোট অক্ষর 'a'। যেমনঃ

  • Sentence case : শুধু Sentence এর প্রথম অক্ষর বড় হাতের।

  • lower case : সম্পুর্ণ লেখা ছোট হাতের।

  • UPPER CASE : সম্পুর্ণ লেখা বড় হাতের।

  • Capitalize Each Word : প্রতিটি Word এর প্রথম অক্ষর বড় হাতের।

  • tOGGLE cASE : Title এর বিপরীত।


Text Effects and Typography

টেক্সটের বিভিন্ন ইফেক্ট তৈরির জন্য এটি ব্যবহার করা যায়।

Text Effects and Typography ব্যবহার করা জন্য আমরা প্রথমে আমাদের ট্যাক্সটি লিখে নিব। এরপর এটি সিলেক্ট করে সেখানে Text Effects and Typography ব্যবহার করতে পারব। Text Effects and Typography ড্রপডাউন মেনুতে ক্লিক করে সেখান থেকে পচন্দ মত Text Effects and Typography সিলেক্ট করে নিব। এরপর আমরা ট্যক্সে এ ব্যবহার করতে পারবো। যেমনঃ

  • Outline

  • Shadow

  • Reflection

  • Glow

  • Number Style

  • Ligatures

  • Stylistic Sets


Text Highlight

Text Highlight Color টি ব্যবহার করার জন্য আপনার প্রয়োজনীয় টেক্স টুকু সিলেক্ট করুন । লেখাটি সিলেক্ট থাকা অবস্থায় Text Highlight Color এর উপর ক্লিক করে আপনার পছন্দ মত কালার নির্বাচন করুন । তাহলে আপনার সিলেক্ট করা লেখাটি আপনার পছন্দের কালারে Highlight হয়ে যাবে। Text Highlight Color তুলে নেওয়ার জন্য টেক্সটি সিলেক্ট করে ড্রপডাউন মেনুতে ক্লিক করে সেখান থেকে No Color এ ক্লিক করব।


Clear All Formatting

ওয়ার্ড প্রোগ্রাম উইন্ডোর উপরে মেনু বারে, Home ট্যাবে গিয়ে ক্লিক করুন Clear All Formating আইকনে, যার আছে একটি বড় অক্ষরের 'A' এবং এর সাথে একটি ছোট ‘Eraser symbol’ রয়েছে।

প্রথমে Clear All Formating টি ব্যবহার করার জন্য আপনার প্রয়োজনীয় টেক্স টুকু সিলেক্ট করুন । লেখাটি সিলেক্ট থাকা অবস্থায় Clear All Formating এর উপর ক্লিক করে আপনার পছন্দ টেক্স টুকু মধ্যে ক্লিক করলে Clear All Formating হয়ে যাবে। Clear All Formating এর কাজ হল আপনার ডুকুমেন্ট যত Format থাকবে সব Clear হয়ে MS Word এর ডিপল্ট Format চলে আসবে।

আবার, পুরো ডুকুমেন্ট এর Clear All Formatting করতে চাইলে“Ctrl+A” ক্লিক করে পুরো ডুকুমেন্টটা সিলেক্ট করে নিব। সিলেক্ট করে Clear All Formating এ ক্লিক করলে Clear All Formting হয়ে যাবে। Clear All Formating এর কাজ হল আপনার ডুকুমেন্ট যত Format থাকবে সব Clear হয়ে MS Word এর ডিপল্ট Format চলে আসবে।


Format Painter

কোন লেখার ফরম্যাট কে কপি করতে ব্যবহার করা হয় । যেমন ধরুন কোন লেখার কালার এবং স্টাইল করা আছে এবার আর একটি নতুন লেখাকে একই রকম ফরম্যাট আনতে এই অপশন টি ব্যবহার করা হয়।


Font Color

লেখাকে প্রথমে সিলেক্ট করতে হবে, সিলেক্ট করে Home থেকে Font Color অপশনে Color বক্সে গিয়ে পছন্দ মত Color নিয়ে ক্লিক করলে কালার পছন্দমত হয়ে যাবে।


Paragraph

আপনি যদি প্যারাগ্রাফের ফরম্যাট করতে চান, তারপর "হোম" ট্যাবে যান এবং "প্যারাগ্রাফ" বা "টেক্সট" বিকল্পটি বাছাই করুন। এখানে আপনি প্যারাগ্রাফের উচ্চতা, ব্যাকগ্রাউন্ড রং, মার্জিন, এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করতে পারবেন।


Alignment

Home মেনু বারে Paragraph এর মধ্যে Alignment গুলো দেওয়া রয়েছে।

ডকুমেন্টের টেক্সট প্লেসমেন্ট বা অবস্থান নিয়ন্ত্রণ করার জন্য বা অনুচ্ছেদগুলিকে সারিবদ্ধ করতে অ্যালাইনমেন্ট ব্যবহার করা হয়। সাধারণত চার ধরনের অ্যালাইনমেন্ট ব্যবহার করা হয়। যা বাম-সারিবদ্ধ, কেন্দ্র-সারিবদ্ধ, ডান-সারিবদ্ধ এবং ন্যায়সঙ্গত।

  • Right : “Ctrl+R” একটি অনুচ্ছেদের পাঠ্যকে ডান-সারিবদ্ধ বলা হয় যখন এটি MS-Word-এ পৃষ্ঠার ডান প্রান্ত বরাবর সমানভাবে সারিবদ্ধ করা হয়।

  • Left : “Ctrl+L” একটি অনুচ্ছেদ বা পাঠ্য বাম-সারিবদ্ধ করা হয় যখন সেই অনুচ্ছেদ বা পাঠ্যটি MS-Word-এ পৃষ্ঠার বাম প্রান্ত বরাবর সমানভাবে সারিবদ্ধ করা হয়।

  • Center : “Ctrl+E” MS-Word-এ পৃষ্ঠার বাম এবং ডান মার্জিনের মাঝখানে অনুচ্ছেদ বা পাঠ্য থাকলে একটি অনুচ্ছেদের পাঠ্য বা পাঠ কেন্দ্র-সারিবদ্ধ হবে।

  • Justify : “Ctrl+J” MS-Word-এ পৃষ্ঠার বাম দিকে এবং ডান দিকের মার্জিন উভয় বরাবর সমানভাবে সারিবদ্ধ করা এবং পাঠকে ন্যায়সঙ্গত করার জন্য একটি সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে।


Bullets

প্রতিটি লাইনের সামনে নাম্বার নেওয়া জন্য Home থেকে নাম্বারের জন্য বুলেট নেয়ার ব্যবহার করা হয়।


Numbering

Number অপশনে Number নিতে চাইলে যে কোন একটি নাম্বারে সিলেক্ট করি।

Number উঠিয়ে দিতে চাইলে Bullets And Numbering অপশনে None ক্লিক করি।


Multilevel List

মাল্টি লেভেল লিস্ট তৈরি করার জন্যে এটি ব্যবহার করা যায়।

এই বিশেষ ধরেনের list format ব্যবহার করে আমরা numbering এবং bullet উভয়কেই কাজে লাগাতে পারি। List এ থাকা option গুলির under এ sub options তৈরি করতে multilevel list বিশেষ ভাবে কাজে লাগে। এই option এবং তাদের sub-option গুলিকে level বলা হয়। MS-Word এর multilevel list এ আমরা সর্বাধিক নয়টি level তৈরি করতে পারি।


Sort

Sort করার মাধ্যমে সাধারণত পূর্বের ডকুমেন্টের তথ্যসমূহকে নির্দিষ্ট নিয়মে সাজানো যায়। শর্ট করার জন্য প্রথমে যে অংশ যে অংশকে sort করা হবে তার সিলেক্ট করে নিতে হবে এবার উপরের মেনু হতে হোম মেনু এ গেলে শর্ট এডিটর পাওয়া যাবে।


Borders

সিলেক্টকৃত টেক্সটসমূহে বর্ডার -

  • ডকুমেন্টের যে টেক্সটসমূহের মধ্যে বর্ডার দিতে চান তা সিলেক্ট করুন।

  • Home ট্যাবের Paragraph প্যানেল কিংবা গ্রুপের Borders এর ডানে অবস্থিত ড্রপ-ডাউন এ্যারো ক্লিক করুন।

  • অতপর আপনার প্রয়োজনীয় অপশন ক্লিক করুন।

ডকুমেন্টের বর্ডার

  • যে কোন পৃষ্ঠায় কার্সর স্থাপন করুন।

  • Design ট্যাবের Page Background প্যানেল কিংবা গ্রুপের Page Borders বাটন ক্লিক করুন।

  • এবারে প্রদর্শিত ডায়ালগ বক্সের প্রয়োজনীয় অপশন ক্লিক করে Ok ক্লিক করুন।


Spacing

Font কে আড়াআড়ি বা চওরা করা এক অক্ষর থেকে অরেক অক্ষরের দূরুত্ব কমানো বাড়ানোর জন্য Home মেনু থেকে line and paragraph spacing অপশন হতে প্রয়োজন অনুসারে স্পেসিং সিলেক্ট করি।


Style

এখানে কিছু প্রিসেট স্টাইল দেয়া আছে। সেগুলোতে ক্লিক করে সহজেই ঐ স্টাইলের টেক্সট তৈরি করা যায়। তবে হেডিং স্টাইলের ক্ষেত্রে একটি বিষয় লক্ষ্যণীয়। আর তা হলো, নেভিগেশন পেন (Navigation Pane)-এ হেডিংগুলোর আউটলাইন দেখা যায়।

আউটলাইন দেখতে ভিউ ট্যাবে যাই। শো (Show) গ্রুপের অধীনে Navigation Pane সিলেক্ট করি। তাহলে ওয়ার্ডের বামপাশে নেভিগেশন পেন ওপেন হবে। সেখান থেকে হেডিংস (Headings) ট্যাবে যাই। তাহলে বর্তমান ডকুমেন্টের হেডিংগুলোর আউটলাইন দেখা যাবে।

  • Normal

  • No Spacing

  • Heading

  • Title


Editing

"Home" ট্যাব মূলত টেক্সট সম্পাদনার জন্য ব্যবহৃত হয় এবং এর মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ বাটন ও অপশন রয়েছে যা আপনাকে টেক্সট সম্পাদনা এবং কাজ সুবিধাজনকভাবে সম্পাদনা করতে সাহায্য করতে পারে।


Find

“Ctrl+F” অনেকগুলো লেখা থেকে একটি নাম অথবা যে কোন Word কে খুজে বের করা Find এর কাজ ।

প্রথমেই Home মেনু Editing এর মধ্যে থেকে Find এ Click করুন। Find এর সার্চ বক্স আসবে। সেখানে আপনি যে কোন কিছু লিখতে পারেন। তা হতে পারে কোন তারিখ, সংখ্যা, নাম কিংবা কোন শব্দ। লিখে Find এ Click করুন। সার্চ বক্সে লিখিত তারিখ/সংখ্যা/নাম/শব্দ যদি আপনার File/Document এ থেকে থাকে তাহলে সরাসরি সেখানে Cursor চলে যাবে। আর যদি না পাওয়া যায় তাহলে Not Found Massage Box আসবে।

Go To..

Microsoft Word এ খুব সহজে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য go to ব্যবহার করা হয়। এর মাধ্যমে দ্রুত সময় মধ্যে যাওয়া যায়। আপনি কোথায় যেতে চান page, Section, Link, Bookmark, Comment, Footnote ect. যেতে খুব সহজে। Go To এর কিবোর্ড কমান্ড হচ্ছে Ctrl+G.


Replace

“Ctrl+H” Document এর অনেকগুলো লেখার মধ্যে কোন একটি নাম বা Word কয়েক জায়গায় আছে। এ গুলোকে পরিবর্তন করার জন্য Home মেনু Editing এর মধ্যে থেকে Replace এ Click করুন। Replace এর সার্চ বক্স আসবে।আপনি Find What এ Test1 লিখুন এবং Replace With এ লিখুন Test2। তারপর নিচ থেকে Replace All এ Click করুন। একটু অপেক্ষা করুন একটি Massage Box আসবে, কতগুলো Replace হয়েছে তা আপনাকে জানাবে।


Select

প্রথমে একটি ওয়ার্ড ফাইল খুলুন। তারপর তাতে লিখুন A quick brown fox jumps over the lazy dog অথবা অন্য কিছু যা আপনার মন চায়।

  • প্রথমেই কিভাবে লেখা Select করে । লেখার ফরমেট বদল করা বা লেখাকে Cut/Copy/Delete ইত্যাদি করার জন্য লেখাকে Select করতে হয় ।

  • যে কোন লেখাকে Select করতে হলে তার প্রথমে বা শেষে Click করে Mouse এর বোতাম (Left Key সাধারনত) চেপে রেখে যে পর্যন্ত Select করবেন সে পর্যন্ত নিয়ে গিয়ে ছেড়ে দিন ।

  • যদি একটি Word হয় তবে Double Click করুন, Word টি Select হবে ।

  • তিন বার ক্লিক করলে একটি Paragraph Select হয় ।

  • Keyboard দিয়েও লেখা Select করা যায় ।

  • যে লেখাকে Select করতে চান তার প্রথমে বা শেষে Click করে Shift Key চেপে রেখে Keyboard থেকে Left/ Right/ Up / Down Arrow চেপে প্রয়োজন মত Select করে নিন ।


Select All

যদি File এর সব লেখাকে একবারে Select করতে চান তবে Keyboard Command হচ্ছে “Ctrl+A”।


Select Objects

Microsoft Word এ "Select Objects" বা অংকিত বস্তুগুলি নির্বাচন করার মাধ্যমে আপনি ডকুমেন্টের চিত্র, আইকন, চিত্রপট, আরো অনেক ধরণের অংকিত বস্তু নির্বাচন করতে পারবেন। এটি আপনার চিত্র বা অংকিত বস্তুগুলির পোজিশন সহ অনেক কাজে সুবিধা করতে সাহায্য করতে পারে।

  • "Editing" গ্রুপে থাকা "Select" বা "Select Objects" এমন কোন বোতাম অথবা অপশন খুঁজে নিন।

  • "Select Objects" বা সম্পর্কিত অপশনটি ক্লিক করুন। এটি আপনাকে একটি প্যানেল দেখাবে যেখানে সব অংকিত বস্তুর তালিকা থাকবে।

  • আপনি প্যানেল থেকে নির্বাচন করতে চাইবেন সেই অংকিত বস্তুর সামনের দিকে তার নামে ডাবল ক্লিক করুন অথবা অংকিত বস্তুর নামে ক্লিক করুন।

  • "Select Objects" বন্ধ করতে হলে এটি আবার ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি অনুসরণ করলে, আপনি অংকিত বস্তুগুলি সহজেই নির্বাচন করতে পারবেন এবং আপনি চাইলে তাদের স্থানান্তর করতে পারবেন।


Select All Text with Similar Formatting (No Data)

মাইক্রোসফট ওয়ার্ডে "সিলেক্ট অল টেক্সট উইথ সিমিলার ফরম্যাটিং" ব্যবহার করতে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে:

  • মাইক্রোসফট ওয়ার্ডের উপরের রিবনে "হোম" ট্যাবে চলুন। "সিলেক্ট" অপশন খুঁজুন:

  • "হোম" ট্যাবে "এডিটিং" গ্রুপ খুঁজুন। "সিলেক্ট অল টেক্সট উইথ সিমিলার ফরম্যাটিং" সিলেক্ট করুন:

  • "এডিটিং" গ্রুপে, "সিলেক্ট" বা "সিলেক্ট টেক্সট উইথ সিমিলার ফরম্যাটিং" নামে একটি অপশন থাকতে হবে। আপনি এই অপশনটি সিলেক্ট করুন। সিলেকশন পর্যালোচন এবং সম্পাদনা করুন:

  • ওয়ার্ড আপনার নির্দিষ্ট টেক্সট ফরম্যাটিং সহ সমস্ত টেক্সট নিজস্বভাবে নির্বাচন করবে। নির্বাচন পর্যালোচনা করুন এবং প্রয়োজনে যে কোনও সংশোধন করুন।


Selection pane

সিলেকশন পেন (Selection Pane) একটি মাইক্রোসফট ওয়ার্ড ফিচার যা আপনির ডকুমেন্টে থাকা বিভিন্ন অবজেক্ট (যেমন: টেক্সট বক্স, চিত্র, আকৃতি, ইত্যাদি) সম্পর্কে বুঝতে সাহায্য করে এবং তাদের নির্বাচন, লুকান, দেখান, বা পুনরায় ক্রমবদল করতে দেয়। এটি বোঝানো হয়েছে যে কিভাবে আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারেন:

  • "হোম" ট্যাবে, "এডিটিং" গ্রুপে চলুন। "সিলেক্ট" মেনুতে চলে যান।

  • "সিলেক্ট" মেনুতে, "সিলেকশন পেন" অপশনটি সিলেক্ট করুন।

  • আপনার ডকুমেন্টের ডান দিকে সিলেকশন পেন দেখা যাবে।

  • সিলেকশন পেনে আপনার ডকুমেন্টে থাকা সমস্ত অবজেক্টের একটি তালিকা পাবেন। অবজেক্টের নামে ক্লিক করে তাদের নির্বাচন করতে পারেন। চোখের চিহ্নটি ব্যবহার করে অবজেক্ট লুকান বা দেখান করতে পারেন।

  • এছাড়াও, অবজেক্টগুলি পুনরায় ক্রমবদল করতে উপরে এবং নীচে তীর ব্যবহার করতে পারেন।

সিলেকশন পেন ব্যবহার করে আপনি অবজেক্টগুলি সম্পর্কে পূর্ব বোঝতে পারবেন এবং তাদের সাথে সম্পর্কিত পরিবর্তন করতে সহায়ক হতে পারেন।


Post a Comment

0 Comments

Close Menu