Ad Code

Responsive Advertisement

ভিউ ট্যাবের ব্যবহার (Using the MS Word View Tab)

 

ভিউ ট্যাবের ব্যবহার (Using the MS Word View Tab)


Views

Microsoft Word-এ "Views" মেনু একটি অংশ যা ডকুমেন্ট দেখার এবং সম্পাদনা করার জন্য বিভিন্ন বিকল্প সরবরাহ করে। এই মেনু থেকে আপনি কিছু মৌলিক দৃষ্টিকোণ ও বিকল্প নির্বাচন করতে পারেন, যা আপনার কাজকে সহায় করতে পারে এবং ডকুমেন্টটি ভালভাবে প্রদর্শন করতে সাহায্য করতে পারে।


Read Mode

স্ক্রীনে ওয়ার্ড উইন্ডোকে বড় করে এবং সহজে পড়ার অনুমতি দেওয়ার জন্য সমস্ত টুলবার ইত্যাদি সরিয়ে দেয়।


Print Layout

এটি ডকুমেন্টটি প্রিন্ট লেআউটে দেখায়, যা আপনার ডকুমেন্টটি প্রিন্ট হলে কীভাবে দেখাবে তা প্রদর্শন করে।


Web Layout

এটি আপনার ডকুমেন্টটি ওয়েব লেআউটে দেখায়, যা ওয়েব পৃষ্ঠাগুলির মতো দেখাবে।


Outline

এটি আপনার ডকুমেন্টটির বৃত্তাকার অবস্থান সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রদর্শন করে, যাতে আপনি অধ্যায়, শীর্ষক, এবং অন্যান্য বিভাগের প্রস্তুতি করতে সহায় পান।


Draft

দ্রুত সম্পাদনা করার অনুমতি দিয়ে ডকুমেন্টটি ড্রাফ্ট মোডে প্রদর্শন করে। এই ভিউ ব্যবহার করার সময় ডকুমেন্টের কিছু দিক দৃশ্যমান হয় না, যেমন কোনো হেডার বা ফুটার।


Immersive

একটি আরামদায়ক এবং সহজে প্রক্রিয়া করার অভিজ্ঞতার জন্য বিকল্পগুলি প্রদান করে যাতে আপনি উচ্চস্বরে পাঠ্য শোনার অনুমতি দেন বা Spacing, Color এবং আরও অনেক কিছু পরিবর্তন করে পাঠ্য কীভাবে উপস্থিত হয় তা সামঞ্জস্য করে।


Focus

ফোকাস মোড আপনাকে আপনার স্ক্রিনের সমস্ত বিশৃঙ্খলতা বন্ধ করতে দেয়, বিভ্রান্তি হ্রাস করে এবং আপনার লেখার প্রকল্পে মনোনিবেশ করা আরও সহজ করে। এটি কেবলমাত্র আপনি এবং শব্দগুলি রেখে সমস্ত অপ্রয়োজনীয় শব্দকে সরিয়ে দেয়।


Immersive Reader

ইমারসিভ রিডার হল একটি ভিন্ন উপায় যা আপনাকে পড়ার উন্নতিতে সাহায্য করার জন্য কৌশল সহ একটি Document পড়ার একটি ভিন্ন উপায়


Page Movement

এই কমান্ডের সাহায্যে, আমরা আমাদের পৃষ্ঠাগুলির মধ্যে সরানোর জন্য উপরে এবং নীচে স্ক্রোল করি। ভিউ ট্যাবের পেজ মুভমেন্ট এরিয়ার অধীনে, আমরা নীচের ছবিতে দেখানো হিসাবে সাইড টু সাইড কমান্ডটি নির্বাচন করি। এই কমান্ডটি সক্রিয় করার মাধ্যমে, আমরা প্রতিটি পৃষ্ঠা ডান থেকে বামে বা বাম থেকে ডানে স্লাইড করে পুরো পৃষ্ঠা দেখতে পারি।


Vertical

এই কমান্ডের সাহায্যে, আমরা আমাদের পৃষ্ঠাগুলির মধ্যে সরানোর জন্য উপরে এবং নীচে স্ক্রোল করি।


Side to Side

এই কমান্ডটি সক্রিয় করার মাধ্যমে, আমরা প্রতিটি পৃষ্ঠা ডান থেকে বামে বা বাম থেকে ডানে স্লাইড করে পুরো পৃষ্ঠা দেখতে পারি।


Show

এই ফরম্যাটিং চিহ্নগুলি দেখা আপনাকে দেখতে দেয় যেখানে আপনি শব্দের মধ্যে অতিরিক্ত স্পেস যোগ করেছেন, উদাহরণস্বরূপ, বা টেক্সট ইন্ডেন্ট করতে স্পেস বা ট্যাব স্টপ ব্যবহার করা হয়েছে কিনা।


Ruler

এটি একটি রুলার বা মাপক প্রদর্শন করে, যা ডকুমেন্টের বৃদ্ধি, খোলা জন্য মাপ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ মাপক প্রদর্শন করে।


Gridlines

এটি ডকুমেন্টে একটি গ্রিডলাইন প্রদর্শন করে,


Navigation Pane

এটি একটি পানেল প্রদর্শন করে, যা আপনাকে ডকুমেন্টে বিভিন্ন সেকশন এবং হেডিংসে সহজেই নেভিগেট করতে সাহায্য করে।

এই বৈশিষ্ট্যগুলি ডকুমেন্ট তৈরি এবং সম্পাদনার সময়ে সহায়ক হতে সাহায্য করে এবং প্রদর্শনের পৃষ্ঠাগুলি আপনার পছন্দমত করার জন্য ব্যক্তিগত সংরচনা তৈরি করতে সাহায্য করে।


Zoom

কখনও কখনও কম্পিউটারের স্ক্রিনে একটি ডকুমেন্টকে বড় করে দেখাতে সহায়ক হয়, বিশেষ করে যদি আপনার মনিটর ছোট বা দুর্বল দৃষ্টি থাকে।এটি জুম আউট করাও সহায়ক হতে পারে যাতে আপনি দেখতে পারেন পুরো Document টি কেমন দেখাচ্ছে।


Zoom :

  • জুম স্লাইডার ব্যবহার করা আপনার Document জুম সামঞ্জস্য করার আরও সুনির্দিষ্ট উপায়। যেখানে আপনি একটি জুম স্তর নির্দিষ্ট করতে পারেন।


100% :

  • এটি ডকুমেন্টটি 100% স্কেলে দেখার মাধ্যমে আপনি ডকুমেন্টের সাইজ এবং অংশগুলি মূল সাইজে দেখতে পারবেন।


One Page :

  • এটি ডকুমেন্টের এক পৃষ্ঠা একটি পূর্ণ পৃষ্ঠায় দেখার জন্য ডকুমেন্টটি মূল সাইজে দেখতে হয়। এটি দ্বারা ডকুমেন্টের প্রথম পৃষ্ঠা পূর্ণ পৃষ্ঠার মধ্যে দেখানো হয়।


Multiple Pages :

  • এটি ডকুমেন্টের একাধিক পৃষ্ঠা একসাথে দেখার জন্য ব্যবহৃত হয়। আপনি পৃষ্ঠাগুলি সাইড-বাই-সাইড বা একটি সাধারিত ভিউতে দেখতে পারেন।


Page Width :

  • এটি ডকুমেন্টটি ওপেন করার পর স্ক্রিনের প্রস্থ দিয়ে ডকুমেন্ট বা পৃষ্ঠাটির পূর্ণ প্রস্থে দেখার জন্য ব্যবহৃত হয়। এটি ডকুমেন্টের পৃষ্ঠার পূর্ণ প্রস্থে দেখতে মডিফাই হয়ে থাকে।


Window

আপনি Word এ খোলা প্রতিটি Document একটি উইন্ডো হিসাবে চিন্তা করা যেতে পারে. একই ডকুমেন্টের একাধিক উইন্ডো খোলা সম্ভব।


New Window

আপনাকে সক্রিয় Document এর একটি নতুন উইন্ডো তৈরি করতে দেয়।


Arrange All

এটি একটি পূর্ণ স্ক্রিনে অ্যাপ্লিকেশন/ডকুমেন্টকে সর্বাধিক করে তুলবে। বিভক্ত - বর্তমান উইন্ডোটিকে দুটি অংশে বিভক্ত করে।


Split

বর্তমান উইন্ডোটিকে দুটি অংশে বিভক্ত করে।


View Side by Side

দুটি Document পাশাপাশি প্রদর্শন করে যাতে তাদের সহজেই তুলনা করা যায়। আপনার কাছে দুটির বেশি Document থাকলে "Compare Side by Side" ডায়ালগ বক্সটি প্রদর্শিত হয় যাতে আপনি সক্রিয় নথির পাশে কোন নথিটি প্রদর্শন করতে চান তা চয়ন করতে পারেন৷ আপনাকে একই সময়ে একাধিক উইন্ডো স্ক্রোল করার অনুমতি দেয়৷


Synchronous Scrolling

পাশাপাশি প্রদর্শিত দুটি Document এর সিঙ্ক্রোনাইজ স্ক্রোলিং টগল করে। এটি শুধুমাত্র তখনই সক্ষম হয় যখন আপনি পাশাপাশি দুটি Document দেখছেন।


Reset Window Position

উইন্ডোজ পজিশন রিসেট করে যাতে দুটি ডকুমেন্ট পাশাপাশি প্রদর্শিত হলে তারা স্ক্রিনে একই পরিমাণ জায়গা নেয়। এটি শুধুমাত্র তখনই সক্ষম হয় যখন আপনি পাশাপাশি দুটি Document দেখছেন।


Switch Windows

আপনাকে বর্তমানে সক্রিয় সমস্ত Document গুলির মধ্যে স্যুইচ করতে দেয়৷ এটি নির্দিষ্ট সেশনে বর্তমানে খোলা সমস্ত Window/Document প্রদর্শন করে। পূর্বে এগুলি উইন্ডো মেনুতে প্রদর্শিত হত।


Macros

ড্রপ-ডাউন সহ বোতাম। বোতামটি ভিউ ম্যাক্রো কমান্ড এবং "ম্যাক্রো" ডায়ালগ বক্স প্রদর্শন করে। ড্রপ-ডাউনে কমান্ড রয়েছে:


View Macros

  • এই অপশনের মাধ্যমে আপনি ডকুমেন্টে বা Word এপ্লিকেশনে সংরক্ষিত ম্যাক্রোগুলি দেখতে পারবেন। এটি ম্যাক্রোগুলির তালিকা দেখানোর জন্য একটি ডায়ালগ বক্স খুলবে যেখানে আপনি ম্যাক্রোগুলি সিলেক্ট করতে পারবেন এবং সেগুলি চালাতে বা সম্পাদন করতে পারবেন।


Record Macros

  • এই অপশনটি ব্যবহার করে আপনি ম্যাক্রো রেকর্ড করতে পারেন। যখন আপনি Record Macros চালু করবেন, Word আপনার ডকুমেন্টে আপনার করা কাজ সংরক্ষণ করবে এবং তা একটি ম্যাক্রো হিসেবে তৈরি করবে। এরপর সম্পাদনা করতে পারেন এবং প্রয়োজনে সম্পাদনার পরিবর্তে ম্যাক্রোটি চালাতে বা ডিলেট করতে পারেন।


Pause Recording

  • যখন আপনি একটি ম্যাক্রো রেকর্ড করছেন এবং আপনি কিছু অন্য কাজ করতে চান, তখন আপনি Pause Recording ব্যবহার করতে পারেন। এটি রেকর্ডিং স্থগিত করে দেবে এবং তারপর আপনি যখন চান তখন আবার রেকর্ডিং চালু করতে পারবেন।


SharePoint

SharePoint প্রতিটি project team, department, and division জন্য গতিশীল এবং উৎপাদনশীল টিম সাইটগুলির সাথে টিমওয়ার্ককে শক্তিশালী করে। ফাইল, তথ্য, খবর, এবং সম্পদ শেয়ার করুন. আপনার দলের কাজ স্ট্রিমলাইন করতে আপনার সাইট কাস্টমাইজ করুন.


Properties

Properties অপশনটি ব্যবহার করে আপনি ডকুমেন্টে সংরক্ষিত সমস্ত প্রপার্টিস বা মেটাডেটা দেখতে এবং প্রয়োজন হলে তাদের তিনি সম্পাদনা করতে পারবেন। এটি গুগল ডকুমেন্ট অথবা মাইক্রোসফট ওয়ার্ডে মেটাডেটা দেখার জন্য একটি সমান্তরাল বা সাজিড উপাদানের মতো কাজ করে।

Post a Comment

0 Comments

Close Menu