Ad Code

Responsive Advertisement

হোম ট্যাবের ব্যবহার (Using the PowerPoint Home Tab)

 

হোম ট্যাবের ব্যবহার (Using the PowerPoint Home Tab)


Clickborad

ক্লিপবোর্ড হল আপনার কম্পিউটারে একটি হোল্ডিং প্লেস যেখানে আপনি অস্থায়ীভাবে ডেটা (টেক্সট, ছবি ইত্যাদি) সংরক্ষণ করতে পারেন। আপনি যখন কিছু অনুলিপি করেন, তখন আপনার নির্বাচন ক্লিপবোর্ডে রাখা হয়, যেখানে আপনি অন্য কিছু অনুলিপি না করা বা আপনার কম্পিউটার বন্ধ না করা পর্যন্ত এটি থাকে।


Paste

লেখা Select করে Home মেনু থেকে Cut এবং Copy এ ক্লিক করি। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।

  • Keep Source Formatting : প্রথম ক্ষেত্রে সিলেক্টকৃত টেক্সট হুবহু ফরম্যাটিং সহ পেস্ট হবে।

  • Marge Formatting :

  • Keep Text Only : কার্সর-পজিশনের ফরম্যাটিং অনুযায়ী টেক্সট ফরম্যাটিং হবে।


Cut

কোন লেখা বা Document এক স্থান থেকে কেটে অন্য স্থানে স্থানান্তর করাকে Cut বলে। লেখা Select করে Home মেনু থেকে Cut ( অথবা “Ctrl+X” ) এ ক্লিক করি। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।


Copy

কোন লেখার কিংবা যে কোন Document এর অনুরূপ আরেকটি তৈরী করারে Copy বলে। লেখা Select করে Home মেনু থেকে Copy তে ক্লিক করি অথবা সিলেক্ট কৃত লিখার উপর রাইট ক্লিক করেও Copy করা যায়। এরপর কার্সর এর ফাঁকা জায়গায় রেখে Home মেনু Paste অথবা “Ctrl+V” দিয়ে Paste করি।


Format Painter

কোন লেখার ফরম্যাট কে কপি করতে ব্যবহার করা হয় । যেমন ধরুন কোন লেখার কালার এবং স্টাইল করা আছে এবার আর একটি নতুন লেখাকে একই রকম ফরম্যাট আনতে এই অপশন টি ব্যবহার করা হয়।


Slides

Microsoft PowerPoint এ Slider বা স্লাইডার ব্যবহার করা হয় যেন একটি স্লাইডের মাধ্যমে বিভিন্ন সেকশনে বা তথ্যের মধ্যে সুইচ করা যায় এবং এটি স্লাইডগুলি অনুসরণ করা হয়।


New Slide

Microsoft PowerPoint এর মাধ্যমে আপনি জরুরী প্রেজেন্টেশন তৈরি করতে পারেন। নিম্নে কিছু মৌলিক কাজের বিষয়গুলি উল্লেখ করা হয়েছে:

  • PowerPoint চালু করুন এবং "হোম" ট্যাবে যান।

  • "নতুন স্লাইড" বাটনে ক্লিক করুন অথবা Ctrl + M চেপে নতুন স্লাইড তৈরি করুন।

  • স্লাইডে যেখানে আপনি টেক্সট লিখতে চাচ্ছেন, সেখানে ক্লিক করুন এবং টাইপ করুন।

  • "ইনসার্ট" ট্যাবে গিয়ে "ইমেজ" বা "ভিডিও" বাটনে ক্লিক করুন এবং প্রয়োজনীয় ফাইল সিলেক্ট করুন।

  • "ইনসার্ট" ট্যাবে গিয়ে "চার্ট" বাটনে ক্লিক করুন এবং চার্ট সম্পর্কিত বিবরণ করুন।

  • "ডিজাইন" এবং "ফরম্যাট" ট্যাব ব্যবহার করে স্লাইডের ডিজাইন এবং ফরম্যাটিং করতে পারেন।

  • প্রস্তুত প্রেজেন্টেশন দেখতে "স্লাইড শো" অপশন ব্যবহার করুন বা F5 চাপুন।


layout

Microsoft PowerPoint এ লেআউট ব্যবহার করা হয় যাতে স্লাইডে আপনি আপনার তথ্য এবং অবস্থান সঠিকভাবে বিন্যাসিত করতে পারেন। লেআউট আপনার স্লাইডের বিভিন্ন অংশের জন্য তৈরি হয় যেমন শিরোনাম, টেক্সট বক্স, চার্ট, চিত্র, ইত্যাদি।

  • Title Slide

  • Title & Content

  • Section Header


Reset

স্লাইডের সব কিছু মুছে Default সবকিছু দেখানো।


Section

Section ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার প্রেজেন্টেশন বা স্লাইড গুলি পৃষ্ঠাভূমি অনুযায়ী ভাগ করতে পারেন, যা প্রজেক্টটির বিশেষ ধারার ভিত্তিতে করা হয়। এটি সহায় করে একটি বড় এবং কমপ্লেক্স প্রজেক্টকে আরো প্রবাহমান এবং সহজ করতে।

  • Add Section

  • Rename Section

  • Remove Section


Font

Microsoft PowerPoint এ ফন্ট ব্যবহার করা খুবই সহজ এবং প্রয়োজনীয় কাজ। আপনি প্রজেক্টে টেক্সট যোগ করতে বা বিভিন্ন ফন্ট প্রয়োজনে সিলেক্ট করতে পারেন। নিম্নে কিছু মৌলিক ফন্ট সম্পর্কিত কাজের বিষয়গুলি দেওয়া হয়েছে:


Font

একটি ডুকুমেন্ট তৈরির জন্য আমাদের প্রথমে Font সিলেক্ট করে নিতে হবে। Font সিলেক্ট করার জন্য নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন -

  • Home মেনু বারে Font Group থেকে “Font” ট্যাবটি ক্লিক করুন।

  • ফন্ট ট্যাবে, আপনি ফন্ট সিলেক্ট করার জন্য ফন্ট ড্রপডাউন মেনুতে ক্লিক করতে পারেন অথরা ফন্টে নাম লিখতে পারেন।

  • আপনি যখন নতুন ফন্ট সিলেক্ট করবেন, আপনার টেক্সটগুলো নির্দিষ্ট ফন্টে পরিবর্তিত হয়ে যাবে। আপনি আপনার পছন্দমত ফন্ট সিলেক্ট করতে পারেন, যেমন Arial, Times New Roman, Calibri, ইত্যাদি।

  • ডুকুমেন্ট তৈরা করার পর যদি “ফন্ট” পরিবর্তন করতে হয় তাহলে প্রথমে আপনার ডুকুমেন্টটি সিলেক্ট করে নিবেন। এরপর ফন্ট ড্রপডাউন মেনুতে ক্লিক করি ফন্ট পরিবর্তন করবেন।

  • যদি ‍নিদিষ্ট কোন লাইন বা প্যারাগ্রাফ এর “ফন্ট” পরিবর্তন করতে হয় তাহলে প্রথমে আপনার ‍নিদিষ্ট কোন লাইন বা প্যারাগ্রাফটি সিলেক্ট করে নিবেন। এরপর ফন্ট পরিবর্তন করবেন।


Font Size

ফন্ট সাইজ পরিবর্তন করার জন্য ফন্ট স্টাইলের পাশে সংখ্যা লেখা যে টা দেখছেন সেটা ফন্ট সাইজ। এখানে ক্লিক করে আপনার সুবিধা মত ফন্ট সাইজ পরিবর্তন করতে পারবেন।

তবে এখানে খেয়াল করুন যে 72 এর বেশি ফন্ট সাইজ নাই তাহলে কি করবেন ? খেয়াল করুন ফন্ট সাইজের মধ্যে যে লেখাগুলো আছে সেখানে ক্লিক করে আপনার ইচ্ছা মত ফন্ট সাইজ (সর্বোচ্চ 1638)বসিয়ে কিবোর্ড থেকে Enter প্রেস করলে সেই সাইজটি আপনার সিলেক্ট করা লেখাগুলোর উপর Apply হয়ে যাবে।


Blod

সিলেক্ট অবস্থায় “Ctrl+B” দিলে সিলেক্ট লেখা বোল্ড হবে।


Italic

সিলেক্ট অবস্থায় “Ctrl+I” দিলে সিলেক্ট লেখা ইটালিক বা ডানে বাঁকা হবে।


Under line

সিলেক্ট অবস্থায় “Ctrl+U” দিলে সিলেক্ট লেখার নিচে আন্ডারলাইন চলে আসবে।


Text Shadow

টেক্সট শ্যাডো হলো এমন একটি গ্রাফিক্যাল ইফেক্ট, যা একটি অংশের পেশাদার আলোকের পার্থক্য দর্শায় এবং এটি টেক্সটটি পৃষ্ঠার সাথে বেশি আলো প্রদান করে। এটি একটি ভিজ্যুয়াল টেক্সট স্টাইলিং প্রভৃতি এফেক্ট হিসেবে ব্যবহৃত হয় এবং মূলত টেক্সটটি পাঠার ছবির মধ্যে প্রস্তুত করার জন্য ব্যবহার হয়।

PowerPoint এ টেক্সট শ্যাডো ব্যবহার করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • "টেক্সট স্টাইল" বা "ফন্ট" অপশনে থাকা "শ্যাডো" বা "টেক্সট শ্যাডো" বা এই ধরণের একটি অপশন বাছাই করুন। এটি সাধারিতভাবে একটি ড্রপডাউন মেনু থাকবে যেখানে আপনি বিভিন্ন টেক্সট শ্যাডো সেটিংস দেখতে পারবেন।

  • আপনি চাইলে টেক্সট শ্যাডো কাস্টমাইজ করতে পারেন, যেমন রং, অংশ, বা আড়াল সেটিংস।

  • আপনার পছন্দের শ্যাডো সেটিং নির্বাচন করুন।

Strikethrough

এটি সিলেক্ট অবস্থায় করলে মাঝখান দিয়ে কাটা দাগ দেখা যাবে।

  • Double Strikethrough : এটি সিলেক্ট অবস্থায় করলে মাঝখান দিয়ে ডাবল কাটা দাগ দেখা যাবে।


Character Spacing

ক্যারেক্টার স্পেসিং হলো টেক্সটের ইউনিট গুলির মধ্যে দূরত্বের মাধ্যমে ক্যারেক্টার মডিফায়ার বা স্পেস বৃদ্ধি করা। এটি হলো একটি টেক্সট স্টাইলিং প্রভৃতি, যা কোন কোন টেক্সট সম্পাদনা টুল বা ডিজাইন সফটওয়্যারে ব্যবহার হতে পারে।

মনে করুন একটি বাক্য আছে, "Hello World." ক্যারেক্টার স্পেসিং ব্যবহার করে আমরা এটি আরও প্রস্তুত করতে চাইতে পারি, উদাহরণস্বরূপ:

" H e l l o W o r l d ."


Increase Font Size

"ফন্ট সাইজ বাড়ানো" বা "ফন্ট সাইজ বৃদ্ধি" হলো একটি প্রকারের টেক্সট স্টাইলিং প্রভৃতি, যা একটি টেক্সটের আকার বা দৃষ্টিভঙ্গি বৃদ্ধি করে। যেখানে টেক্সটের অক্ষরের আকার বৃদ্ধি করা হয় তার পরিবর্তে টেক্সটটি বড় দেখাতে সাহায্য হয়।


Decrease Font Size

"ফন্ট সাইজ কমানো" বা "ফন্ট সাইজ হ্রাস" হলো একটি টেক্সট স্টাইলিং প্রভৃতি, যা একটি টেক্সটের আকার বা দৃষ্টিভঙ্গি হ্রাস করে। এটি মূলত আপনার টেক্সট নির্বাচন করে এবং এর ফন্ট সাইজ কমিয়ে দেয়।


Change Case

ওয়ার্ড প্রোগ্রাম উইন্ডোর উপরে মেন্যু বারে, Home ট্যাবে গিয়ে ক্লিক করুন Change Case আইকনে, যার আছে একটি বড় অক্ষরের 'A' এবং এর সাথে একটি ছোট অক্ষর 'a'। যেমনঃ

  • Sentence case : শুধু Sentence এর প্রথম অক্ষর বড় হাতের।

  • lower case : সম্পুর্ণ লেখা ছোট হাতের।

  • UPPER CASE : সম্পুর্ণ লেখা বড় হাতের।

  • Capitalize Each Word : প্রতিটি Word এর প্রথম অক্ষর বড় হাতের।

  • tOGGLE cASE : Title এর বিপরীত।


Clear All Formatting

ওয়ার্ড প্রোগ্রাম উইন্ডোর উপরে মেনু বারে, Home ট্যাবে গিয়ে ক্লিক করুন Clear formatting আইকনে, যার আছে একটি বড় অক্ষরের 'A' এবং এর সাথে একটি ছোট ‘Eraser symbol’ রয়েছে।

প্রথমে Clear formatting টি ব্যবহার করার জন্য আপনার প্রয়োজনীয় টেক্স টুকু সিলেক্ট করুন । লেখাটি সিলেক্ট থাকা অবস্থায় Clear formatting এর উপর ক্লিক করে আপনার পছন্দ টেক্স টুকু মধ্যে ক্লিক করলে Clear all Format হয়ে যাবে। Clear all Format এর কাজ হল আপনার ডুকুমেন্ট যত Format থাকবে সব Clear হয়ে MS Word এর ডিপল্ট Format চলে আসবে।

আবার, পুরো ডুকুমেন্ট এর Clear All Formatting করতে চাইলে“Ctrl+A” ক্লিক করে পুরো ডুকুমেন্টটা সিলেক্ট করে নিব। সিলেক্ট করে Clear all Format এ ক্লিক করলে Clear all Format হয়ে যাবে। Clear all Format এর কাজ হল আপনার ডুকুমেন্ট যত Format থাকবে সব Clear হয়ে MS Word এর ডিপল্ট Format চলে আসবে।


Font Color

লেখাকে প্রথমে সিলেক্ট করতে হবে, সিলেক্ট করে Home থেকে Font Color অপশনে Color বক্সে গিয়ে পছন্দ মত Color নিয়ে ক্লিক করলে কালার পছন্দমত হয়ে যাবে।


Paragraph

আপনি যদি প্যারাগ্রাফের ফরম্যাট করতে চান, তারপর "হোম" ট্যাবে যান এবং "প্যারাগ্রাফ" বা "টেক্সট" বিকল্পটি বাছাই করুন। এখানে আপনি প্যারাগ্রাফের উচ্চতা, ব্যাকগ্রাউন্ড রং, মার্জিন, এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করতে পারবেন।


Alignment

Home মেনু বারে Paragraph এর মধ্যে Alignment গুলো দেওয়া রয়েছে।

ডকুমেন্টের টেক্সট প্লেসমেন্ট বা অবস্থান নিয়ন্ত্রণ করার জন্য বা অনুচ্ছেদগুলিকে সারিবদ্ধ করতে অ্যালাইনমেন্ট ব্যবহার করা হয়। সাধারণত চার ধরনের অ্যালাইনমেন্ট ব্যবহার করা হয়। যা বাম-সারিবদ্ধ, কেন্দ্র-সারিবদ্ধ, ডান-সারিবদ্ধ এবং ন্যায়সঙ্গত।

  • Right : “Ctrl+R” একটি অনুচ্ছেদের পাঠ্যকে ডান-সারিবদ্ধ বলা হয় যখন এটি MS-Word-এ পৃষ্ঠার ডান প্রান্ত বরাবর সমানভাবে সারিবদ্ধ করা হয়।

  • Left : “Ctrl+L” একটি অনুচ্ছেদ বা পাঠ্য বাম-সারিবদ্ধ করা হয় যখন সেই অনুচ্ছেদ বা পাঠ্যটি MS-Word-এ পৃষ্ঠার বাম প্রান্ত বরাবর সমানভাবে সারিবদ্ধ করা হয়।

  • Center : “Ctrl+E” MS-Word-এ পৃষ্ঠার বাম এবং ডান মার্জিনের মাঝখানে অনুচ্ছেদ বা পাঠ্য থাকলে একটি অনুচ্ছেদের পাঠ্য বা পাঠ কেন্দ্র-সারিবদ্ধ হবে।

  • Justify : “Ctrl+J” MS-Word-এ পৃষ্ঠার বাম দিকে এবং ডান দিকের মার্জিন উভয় বরাবর সমানভাবে সারিবদ্ধ করা এবং পাঠকে ন্যায়সঙ্গত করার জন্য একটি সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে।


Bullets

প্রতিটি লাইনের সামনে নাম্বার নেওয়া জন্য Home থেকে নাম্বারের জন্য বুলেট নেয়ার ব্যবহার করা হয়।


Numbering

Number অপশনে Number নিতে চাইলে যে কোন একটি নাম্বারে সিলেক্ট করি।

Number উঠিয়ে দিতে চাইলে Bullets And Numbering অপশনে None ক্লিক করি।


Multilevel List

মাল্টি লেভেল লিস্ট তৈরি করার জন্যে এটি ব্যবহার করা যায়।

এই বিশেষ ধরেনের list format ব্যবহার করে আমরা numbering এবং bullet উভয়কেই কাজে লাগাতে পারি। List এ থাকা option গুলির under এ sub options তৈরি করতে multilevel list বিশেষ ভাবে কাজে লাগে। এই option এবং তাদের sub-option গুলিকে level বলা হয়। MS-Word এর multilevel list এ আমরা সর্বাধিক নয়টি level তৈরি করতে পারি।


Line Spacing

Font কে আড়াআড়ি বা চওরা করা এক অক্ষর থেকে অরেক অক্ষরের দূরুত্ব কমানো বাড়ানোর জন্য Home মেনু থেকে line and paragraph spacing অপশন হতে প্রয়োজন অনুসারে স্পেসিং সিলেক্ট করি।


Text Direction

"Text Direction" হলো একটি পাঠ্যের দিক বা অবস্থান যা নির্দিষ্ট করে। এটি প্রধানভাবে বলা যায় একটি টেক্সট বা লেখা বা একটি টেক্সট বক্সের কোন শিরোনামকে দেখাতে যায়। পাঠ্যের দিক নির্ধারণ করা হতে পারে সরাসরি বা লম্বাকার অথবা অনুভূমিক দিকে।

  • Horizontal

  • Rotate all text 90 Degree

  • Rotate alll= text 270 Degree


Align Text

"Align Text" হলো একটি পাঠ্য বা টেক্সট বিন্যাসন বা সাজানোর প্রক্রিয়া, যেখানে আপনি টেক্সটটির দিক বা অবস্থান নির্ধারণ করতে পারেন।

  • Top

  • Middle

  • Bottom


Convert to SmartArt

"Convert to SmartArt" হলো Microsoft PowerPoint এ একটি কার্যক্ষম চক্রের পরিচয় করার জন্য একটি কমান্ড, যা টেক্সট বা ডেটা কে গুচ্ছ হিসেবে প্রদর্শন করতে সাহায্য করে।

এই পদক্ষেপগুলি দেখুন যদি আপনি টেক্সট বা ডেটা কে SmartArt গুচ্ছে পরিণত করতে চান:

  • আপনি একটি স্লাইডে থাকা টেক্সট বা ডেটা নির্বাচন করুন যেটি আপনি SmartArt হিসেবে পরিণত করতে চান।

  • নির্বাচিত টেক্সট বা ডেটা নির্বাচন করার পর, "ইনসার্ট" ট্যাবে যান।

  • "ইনসার্ট" ট্যাবে গিয়ে "স্মার্টআর্ট" বা "চক্রাকার ছবি" টুল বাটনে ক্লিক করুন।

  • একটি SmartArt গুচ্ছ চয়ন করুন যা আপনি আপনার ডেটা বা টেক্সট সাজানোর জন্য উপযুক্ত মনে হয়।

  • SmartArt এ ডাটা ইনপুট করতে বা টেক্সট এডিট করতে টেক্সট বক্সে ক্লিক করুন এবং আপনির প্রয়োজনীয় তথ্য যোগ করুন।


Drawing

Microsoft PowerPoint-এ ড্রিং টুলস ব্যবহার করে আপনি স্লাইডে ছবি বা আকৃতি সৃষ্টি করতে পারেন।


Shape

Microsoft PowerPoint এ সেপ ব্যবহার করার জন্য আপনি নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  • প্রজেক্টে যে স্লাইডে আপনি একটি সেপ যোগ করতে চান, সেই স্লাইডটি সিলেক্ট করুন বা নতুন স্লাইড তৈরি করুন।

  • "শেপ" বা "আকৃতি" বা "আরট" টুল বক্সে গিয়ে আপনি চাচ্ছেন সেই সেপটি বাছাই করুন।

  • আপনি চাইলে মাউস কীবোর্ড বা আপনার কম্পিউটারের টাচস্ক্রিন ব্যবহার করে স্লাইডে সেপ তৈরি করতে পারেন। মাউস দিয়ে ক্লিক করুন এবং আরট স্টার্ট এবং এড হ্যানল দিয়ে সেপটি তৈরি করুন।

  • সেপ সাজানোর জন্য আপনি মাউস দিয়ে সেপে ক্লিক করতে পারেন এবং সেপটির আশেপাশে আসা কেন্দ্রবিন্দুগুলি দিয়ে এটি আকার বা আকার পরিবর্তন করতে পারেন।

  • "ফরম্যাট" ট্যাবে গিয়ে "ফিল" বা "স্ট্রোক" অপশন বা "আকার প্রস্তুতি" অপশনে চলে যান যাতে আপনি সেপের রঙ এবং আকার করতে পারেন।


Arrange

"Arrange" বা "বিন্যাস করা" হলো প্রজেক্টের বিভিন্ন উপাদানগুলির তাত্ক্ষণিক বিন্যাস বা বাছাই করার জন্য ব্যবহৃত একটি কার্য।

  • Order Objects

  • Group Objects

  • Position Objects


Quick Style

Quick Styles ব্যবহার করতে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • আপনার পৃষ্ঠায় যেখানে Quick Styles ব্যবহার করতে চান, সেখানে "হোম" ট্যাবে চলে যান এবং "টেক্সট বক্স" বা "টেক্সট" বিকল্পটি বাছাই করুন.

  • টেক্সট বক্সে আপনি আপনার টেক্সট লিখতে পারেন অথবা এর জন্য অন্য কোথাও থেকে পেস্ট করতে পারেন.

  • আপনি যদি টেক্সট বক্সটি নির্বাচন করেন, তাতে "হোম" ট্যাবে চলে যান এবং "Quick Styles" বা "স্টাইল" অপশনে যান। এটি সাধারিতভাবে একটি ড্রপডাউন মেনু হয়ে থাকবে, যেখানে আপনি বিভিন্ন স্টাইল অপশন পাবেন।

  • আপনি একটি স্টাইল নির্বাচন করুন এবং টেক্সটটি তার সাথে সাথে স্টাইল করা হবে।


Shape Fill

Microsoft PowerPoint একটি ছবি, আইকন, অথবা অন্যান্য আকৃতির মধ্যে রং প্রয়োগ করার জন্য আপনি "Shape Fill" বা "ফিল পূর্ণ করুন" ব্যবহার করতে পারেন।


Shape Outline

"Shape Outline" হলো Microsoft PowerPoint এবং অন্যান্য অফিস প্রোগ্রামগুলির একটি বৈশিষ্ট্য, যা ব্যবহারকারীদের আকৃতি, ছবি, অথবা অন্যান্য আকৃতির উপর রেখা বা আউটলাইন প্রয়োগ করার জন্য অনুমোদন করে। এটি আপনার প্রজেক্টের ভিত্তি করে অনেক ধরনের আউটলাইন প্রদান করতে সহায়ক হতে পারে, যেমন রং, দৈর্ঘ্য, মোটা, ইত্যাদি।


Shape Effects

ব্যবহারকারীদের ছবি আকৃতি অথবা অন্যান্য আকৃতির উপর বিভিন্ন প্রভাব বা ইফেক্ট প্রয়োগ করার জন্য অনুমোদন করে। এই ইফেক্টগুলি তাদের অ্যাপ্লিকেশনে আকৃতি বা অবজেক্টের দৃষ্টিভঙ্গি এবং বড় তাদের উপর প্রভাব ফেলতে সাহায্য করে।


Editing

"Home" ট্যাব মূলত টেক্সট সম্পাদনার জন্য ব্যবহৃত হয় এবং এর মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ বাটন ও অপশন রয়েছে যা আপনাকে টেক্সট সম্পাদনা এবং কাজ সুবিধাজনকভাবে সম্পাদনা করতে সাহায্য করতে পারে।


Find

“Ctrl+F” অনেকগুলো লেখা থেকে একটি নাম অথবা যে কোন Word কে খুজে বের করা Find এর কাজ ।

প্রথমেই Home মেনু Editing এর মধ্যে থেকে Find এ Click করুন। Find এর সার্চ বক্স আসবে। সেখানে আপনি যে কোন কিছু লিখতে পারেন। তা হতে পারে কোন তারিখ, সংখ্যা, নাম কিংবা কোন শব্দ। লিখে Find এ Click করুন। সার্চ বক্সে লিখিত তারিখ/সংখ্যা/নাম/শব্দ যদি আপনার File/Document এ থেকে থাকে তাহলে সরাসরি সেখানে Cursor চলে যাবে। আর যদি না পাওয়া যায় তাহলে Not Found Massage Box আসবে।

Replace

“Ctrl+H” Document এর অনেকগুলো লেখার মধ্যে কোন একটি নাম বা Word কয়েক জায়গায় আছে। এ গুলোকে পরিবর্তন করার জন্য Home মেনু Editing এর মধ্যে থেকে Replace এ Click করুন। Replace এর সার্চ বক্স আসবে।আপনি Find What এ Test1 লিখুন এবং Replace With এ লিখুন Test2। তারপর নিচ থেকে Replace All এ Click করুন। একটু অপেক্ষা করুন একটি Massage Box আসবে, কতগুলো Replace হয়েছে তা আপনাকে জানাবে।


Select

প্রথমে একটি ওয়ার্ড ফাইল খুলুন। তারপর তাতে লিখুন A quick brown fox jumps over the lazy dog অথবা অন্য কিছু যা আপনার মন চায়।

  • প্রথমেই কিভাবে লেখা Select করে । লেখার ফরমেট বদল করা বা লেখাকে Cut/Copy/Delete ইত্যাদি করার জন্য লেখাকে Select করতে হয় ।

  • যে কোন লেখাকে Select করতে হলে তার প্রথমে বা শেষে Click করে Mouse এর বোতাম (Left Key সাধারনত) চেপে রেখে যে পর্যন্ত Select করবেন সে পর্যন্ত নিয়ে গিয়ে ছেড়ে দিন ।

  • যদি একটি Word হয় তবে Double Click করুন, Word টি Select হবে ।

  • তিন বার ক্লিক করলে একটি Paragraph Select হয় ।

  • Keyboard দিয়েও লেখা Select করা যায় ।

  • যে লেখাকে Select করতে চান তার প্রথমে বা শেষে Click করে Shift Key চেপে রেখে Keyboard থেকে Left/ Right/ Up / Down Arrow চেপে প্রয়োজন মত Select করে নিন ।


Select All

যদি File এর সব লেখাকে একবারে Select করতে চান তবে Keyboard Command হচ্ছে “Ctrl+A”।


Select Objects

Microsoft Word এ "Select Objects" বা অংকিত বস্তুগুলি নির্বাচন করার মাধ্যমে আপনি ডকুমেন্টের চিত্র, আইকন, চিত্রপট, আরো অনেক ধরণের অংকিত বস্তু নির্বাচন করতে পারবেন। এটি আপনার চিত্র বা অংকিত বস্তুগুলির পোজিশন সহ অনেক কাজে সুবিধা করতে সাহায্য করতে পারে।

  • "Editing" গ্রুপে থাকা "Select" বা "Select Objects" এমন কোন বোতাম অথবা অপশন খুঁজে নিন।

  • "Select Objects" বা সম্পর্কিত অপশনটি ক্লিক করুন। এটি আপনাকে একটি প্যানেল দেখাবে যেখানে সব অংকিত বস্তুর তালিকা থাকবে।

  • আপনি প্যানেল থেকে নির্বাচন করতে চাইবেন সেই অংকিত বস্তুর সামনের দিকে তার নামে ডাবল ক্লিক করুন অথবা অংকিত বস্তুর নামে ক্লিক করুন।

  • "Select Objects" বন্ধ করতে হলে এটি আবার ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি অনুসরণ করলে, আপনি অংকিত বস্তুগুলি সহজেই নির্বাচন করতে পারবেন এবং আপনি চাইলে তাদের স্থানান্তর করতে পারবেন।


Selection pane

সিলেকশন পেন (Selection Pane) একটি মাইক্রোসফট ওয়ার্ড ফিচার যা আপনির ডকুমেন্টে থাকা বিভিন্ন অবজেক্ট (যেমন: টেক্সট বক্স, চিত্র, আকৃতি, ইত্যাদি) সম্পর্কে বুঝতে সাহায্য করে এবং তাদের নির্বাচন, লুকান, দেখান, বা পুনরায় ক্রমবদল করতে দেয়। এটি বোঝানো হয়েছে যে কিভাবে আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারেন:

  • "হোম" ট্যাবে, "এডিটিং" গ্রুপে চলুন। "সিলেক্ট" মেনুতে চলে যান।

  • "সিলেক্ট" মেনুতে, "সিলেকশন পেন" অপশনটি সিলেক্ট করুন।

  • আপনার ডকুমেন্টের ডান দিকে সিলেকশন পেন দেখা যাবে।

  • সিলেকশন পেনে আপনার ডকুমেন্টে থাকা সমস্ত অবজেক্টের একটি তালিকা পাবেন। অবজেক্টের নামে ক্লিক করে তাদের নির্বাচন করতে পারেন। চোখের চিহ্নটি ব্যবহার করে অবজেক্ট লুকান বা দেখান করতে পারেন।

  • এছাড়াও, অবজেক্টগুলি পুনরায় ক্রমবদল করতে উপরে এবং নীচে তীর ব্যবহার করতে পারেন।

সিলেকশন পেন ব্যবহার করে আপনি অবজেক্টগুলি সম্পর্কে পূর্ব বোঝতে পারবেন এবং তাদের সাথে সম্পর্কিত পরিবর্তন করতে সহায়ক হতে পারেন।

Post a Comment

0 Comments

Close Menu